বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ‍বিজ্ঞপ্তি ২০২৩
বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ‍বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ সেনাবাহিনী

সিগন্যালস্, ইএমই, এইসি, আরভিএন্ডএফসি ও জেএজি কোরে যোগ দিন ।

আপনি বাংলাদেশ সেনাবাহিনীর ৫৯তম বিএমএ স্পেশাল (সিগন্যালস্ /ইএমই/এইসি), ৫২তম ডিএসএসসি (আরভিএন্ডএফসি) এবং ৩৬তম ডিএসএসসি (জেএজি) নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত যোগ্যতা ও শর্তাবলী দেওয়া হয়েছে। আপনি এই বিজ্ঞপ্তিতে বর্ণিত যোগ্যতা ও শর্তাবলী অনুসারে আবেদন করতে পারেন।

আপনি সেনাবাহিনীতে আবেদন করার জন্য বিশেষ যোগ্যতা ও শর্তাবলী এই যে:

বয়স: ০১ জানুয়ারি ২০২৪ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর।

শারীরিক যোগ্যতা:

পুরুষ প্রার্থীদের জন্য:

  • উচ্চতা: ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)
  • ওজন: ৫৭.০০ কেজি (১২৬ পাউন্ড)
  • বুক প্রসারণ: ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)

মহিলা প্রার্থীদের জন্য:

  • উচ্চতা: ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
  • ওজন: ৪৯.০০ কেজি (১০৯ পাউন্ড)
  • বুক প্রসারণ: ০.৭১ মিটার (২৮ ইঞ্চি)

সেনাবাহিনী যোগ্যতা (শিক্ষাগত):

  • সিগন্যালস্ কোর:
    • জাতীয় মাধ্যমে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ-৪.৫০।
    • ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ২টি’তে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড ও ১টি তে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড।
  • ইএমই কোর (পুরুষ/মহিলা):
    • জাতীয় মাধ্যমে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ-৪.৫০।
    • ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ২টি’তে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড ও ১টি তে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড।

বাংলাদেশ আর্মি নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য আবশ্যক যোগ্যতা:

  • বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত করা প্রয়োজন।

আপনি এই যোগ্যতা ও শর্তাবলী মেনে সেনাবাহিনীতে বা আর্মিতে আবেদন করতে পারেন। আবেদন প্রক্রিয়া এবং সম্পূর্ণ বিস্তারিত তথ্যের জন্য আপনি উল্লিখিত ওয়েবসাইট ভিজিট করতে পারেন: https://joinbangladesharmy.army.mil.bd

উপরের তথ্য মূলত বাংলাদেশ আর্মির ২০২৩ সালের নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত যোগ্যতা ও শর্তাবলী গুলি সংক্ষেপে বর্ণিত করা। আপনি যদি বাংলাদেশ আর্মির কোন পদে আবেদন করতে চান, তাহলে আবেদন প্রক্রিয়া শুরু করার আগে উল্লিখিত যোগ্যতা ও শর্তাবলী মূলত বিজ্ঞপ্তিতে বর্ণিত যে তা অবশ্যই মনে রাখতে হবে।

আপনি আপনার যোগ্যতা এবং আবেদনের প্রক্রিয়া সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য জানতে বাংলাদেশ আর্মির অফিশিয়াল ওয়েবসাইট (https://joinbangladesharmy.army.mil.bd) ভিজিট করতে পারেন। নিশ্চিত হুন যে আপনি পরিবর্তিত বিজ্ঞপ্তি বা তথ্য না হলে আপনার আবেদনে কোন সমস্যা নেই।

উপরে উল্লিখিত অযোগ্যতা গুলি পূরণ করতে সামর্থ্য থাকা প্রার্থীদেরও বাংলাদেশ আর্মির নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার সুযোগ আছে। আপনি যদি এই অযোগ্যতা গুলি মেনে চলতে পারেন, তাহলে বাংলাদেশ আর্মির অফিশিয়াল ওয়েবসাইট (https://joinbangladesharmy.army.mil.bd) এ আবেদন করার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে পারেন।

এছাড়া, যেসব অযোগ্যতা আপনার বৈয্যিকভাবে সন্মিলিত নয় তা মনে রেখে আপনি যে পদে আবেদন করতে চান, তা সিদ্ধান্ত নেওয়া গুরুত্বপূর্ণ।

এই তথ্যগুলি দেখে, নির্দিষ্ট কম্পিউটার কোর্সে আবেদন করতে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে:

  1. ওয়েবসাইট আবেদন: আবেদন প্রক্রিয়া শুরু করার জন্য, ৭ জুলাই ২০২৩ তারিখ থেকে ৪ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে Home Page এর উপরে ডান দিকে কোর্সের নামে ক্লিক করে “APPLY” বাটনে ক্লিক করতে হবে।
  2. আবেদন ফি প্রদান: আবেদনকারীদেরকে ট্রাস্ট ব্যাংক t-cash, VISA/Master Card, bkash, Nagad, Rocket ইত্যাদির মাধ্যমে ১০০০/- (এক হাজার) টাকা আবেদন ফি প্রদান করতে হবে।
  3. আবেদন প্রক্রিয়া: আবেদন প্রক্রিয়াতে ওয়েবসাইটে বর্ণিত পদক্ষেপ অনুসরণ করে আবেদন ফি প্রদান করতে হবে এবং তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে।
  4. পরীক্ষা তারিখ: প্রাথমিক লিখিত পরীক্ষা ১১ আগস্ট ২০২৩ তারিখ ০৯:০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
  5. প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের জন্য প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ০৮ অক্টোবর ২০২৩ হতে ১৬ অক্টোবর ২০২৩ তারিখ পর্যন্ত সদর দপ্তর ৮৬ স্বতন্ত্র সিগনাল ব্রিগেড, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
  6. আইএসএসবি পরীক্ষা: লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের জন্য ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে।
  7. চূড়ান্ত নির্বাচন এবং যোগদান: উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে, প্রার্থীদেরকে চূড়ান্তভাবে নির্বাচন ঘোষণা এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

আপনি ওয়েবসাইটে এই নির্দেশিকাগুলি অনুসরণ করে বিস্তারিত তথ্য পেতে পারেন। যদি আপনার কোনো প্রশ্ন থাকে বা কোনো সহায়তা প্রয়োজন হয়, তাদের কাস্টমার সাপোর্ট নম্বরে যোগাযোগ করার জন্য উল্লিখিত নম্বর (+৮৮০১৭১৩১৬১৯৭৯) ব্যবহার করতে পারেন।

ধরা যাচ্ছে যে আপনি এই বিশেষ সেনাবাহিনী কোর্সে আবেদন করতে চান। এই বিশেষ তথ্যগুলি দেখে, আবেদন প্রক্রিয়া সম্পর্কিত কিছু আপশন এবং পদক্ষেপগুলি আপনাকে নিম্নলিখিত ভাবে সারসংক্ষেপিত করা যেতে পারে:

  1. ওয়েবসাইট বিজিট: প্রথমে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইট বিজিট করুন।
  2. অনলাইন আবেদন প্রক্রিয়া: এই ওয়েবসাইটে আপনি আবেদন প্রক্রিয়া শুরু করতে পারবেন।
  3. আবেদন ফি প্রদান: আবেদন ফির জন্য আবেদনকারীদের প্রদান করা আবেদন ফি প্রদান করতে হবে।
  4. পরীক্ষা তারিখ: লিখিত পরীক্ষার তারিখ এবং স্থান জানতে ওয়েবসাইট চেক করুন।
  5. প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা সম্পন্ন করতে হবে।
  6. কমিশন ও পশ্চাৎ প্রবীণতা: প্রাথমিক লিখিত পরীক্ষা উত্তীর্ণ প্রার্থীদের কমিশন এবং পশ্চাৎ প্রবীণতা প্রাপ্তির জন্য তারিখ ও শর্ত চেক করুন।
  7. প্রশিক্ষণ ও বেতন: যত্নশীলভাবে বেতন, ভাতা, প্রশিক্ষণের মধ্যে যে সুবিধাগুলি উপলব্ধ হবে, সেগুলি জানতে সহযোগিতা পেতে ওয়েবসাইট দেখুন।
  8. যোগাযোগ: যদি কোনো প্রশ্ন থাকে বা কোনো সাহায্য প্রয়োজন হয়, উল্লিখিত কাস্টমার সাপোর্ট নম্বর (+৮৮০১৭১৩১৬১৯৭৯) এ যোগাযোগ করুন।

উপরের সকল তথ্য ধরে আমি মনে করছি আপনি বাংলাদেশ সেনাবাহিনীর এই পদগুলির জন্য আবেদন করতে ইচ্ছুক। তবে, এটি আপনার ব্যক্তিগত সূত্র থেকে নেওয়া আবশ্যক যে আপনি যদি অবশ্যই আবেদন করতে চান, তাদে অফিসিয়াল ওয়েবসাইট থেকে আরও বিস্তারিত তথ্য এবং নির্দেশনা পেতে নির্দেশিত হবেন।

পরিচালক

পার্সোনেল এ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর

এ্যাডজুটেন্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দপ্তর, ঢাকা

আইএসপিআর/সেনা/ ২০২৩/৩৫৯

তারিখঃ- 06/09/2013

Previous articleবাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান নিয়োগ বিজ্ঞপ্তি-২০২৩ | BKSP Job Circular 2023.
Next articleপল্লী সঞ্চয় ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | Palli Sanchay Bank Job Cicular 2023.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here