বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (BST) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (BST) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (BSTI)
শিল্প মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মান ভবন, ১১৬/ক, ভোগীও শিল্প এলাকা, ঢাকা-১২০৮
ফোন: ৫৫০৩০০৫৪, ৫৫০৩০০৬৩, ৫৫০৩০০৯৩, ৫৫০৩০০৮০, ৫৫০৩০০৭৬, ৫৫০৩০০৮৩, ৪৮১১৬৬৬৫
Fax: 88-02-55030092,
E-mail: [email protected], [email protected],,
Website: www.bsti.gov.bd
স্মারক নং: ৩৬.০০.০০০০.১০৫.১১.০০২.২৩ |২৩/৯১০

নিয়োগ বিজ্ঞপ্তি

তারিখ: ১৯ শ্রাবণ ১৪৩০ বঙ্গাব্দ ০৩ আগষ্ট ২০২৩ খ্রিস্টাব্দ

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (BST) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

ধরা যাচ্ছে যে আপনি একটি নিয়োগ আবেদন পত্র পূরণ করতে ইচ্ছুক এবং উল্লিখিত শর্তাবলী অনুসরণ করতে ইচ্ছুক।

আপনি নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন:

  1. প্রথমে, http://bsti.teletalk.com.bd ওয়েবসাইটে যান।
  2. ওয়েবসাইটে পৌঁছার পর, আপনাকে নিবন্ধন করতে বলা হবে যদি আপনি ইতিমধ্যে নিবন্ধিত না হন। আপনি যদি ইতিমধ্যে নিবন্ধিত হন, তবে আপনি আপনার প্রবেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করতে পারেন।
  3. নিবন্ধনের পর, আপনাকে প্রদত্ত নির্দেশনাগুলি অনুসরণ করে নিয়োগ আবেদনপত্র পূরণ করতে হবে। এটি আপনার ব্যক্তিগত তথ্য, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ইত্যাদি সম্পর্কিত তথ্য শাখাবিশাখা জানা দেয়।
  4. আপনার সঠিক তথ্য পূরণ করার পর, আপনাকে আবেদন ফি প্রদান করতে হবে। আপনি ওয়েবসাইটের নির্দেশনাগুলি অনুসরণ করে এই ফি প্রদান করতে পারেন।
  5. আবেদনপত্র পূরণ এবং আবেদন ফি প্রদানের পর, আপনাকে সঠিকভাবে আবেদনপত্রটি সাবমিট করতে দেওয়া হবে।

আপনি উল্লিখিত তারিখ এবং সময় মধ্যে আবেদনপত্র সাবমিট করতে হতে পারেন। এই পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হতে পারেন এবং বিএসটিআই-এর রাজস্ব খাতে শূন্যপদ পদগুলির নিম্নলিখিত নিয়োগের প্রক্রিয়াটি অনুসরণ করতে পারেন।

উল্লিখিত নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের সম্পর্কিত তথ্য নিম্নলিখিত রকম:

পদের নাম: সমন্বয় কর্মকর্তা- প্রশাসন উইং বেতন স্কেল ও গ্রেড: গ্রেড-০৯, ২২,০০০-৫৩,০৬০/- সরাসরি নিয়োগযোগ্য শূন্য পদের সংখ্যা: ০১ (এক) টি বয়স সীমা: ৩০ বছর নিয়োগ যোগ্যতা: স্নাতকোত্তর ডিগ্রী

আবেদন পত্র পূরণ এবং সাবমিট করার জন্য উল্লিখিত তারিখ এবং সময়সীমা মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। আপনার বয়স, শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যের সাথে আবেদনপত্র পূরণ করতে নিশ্চিত হোন।

উল্লিখিত নিয়োগ বিজ্ঞপ্তির বিশদ তথ্য এবং সঠিক আবেদন পদ্ধতি পেতে, আপনি http://bsti.teletalk.com.bd ওয়েবসাইটে যাওয়া এবং নির্দিষ্ট সময়ে আবেদনপত্র জমা দেওয়া সংক্রান্ত নির্দেশনাগুলি অনুসরণ করতে পারেন।

পদের নাম: পরীক্ষক (পরীক্ষণ)-রসায়ন- রসায়ন পরীক্ষণ উইং বেতন স্কেল ও গ্রেড: গ্রেড-০৯, ২২,০০০-৫৩,০৬০/- বয়স সীমা: ৩০ বছর

নিয়োগ যোগ্যতা:

  • কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে রসায়ন/ফলিত রসায়ন / প্রাণ রসায়ন/ মাইক্রোবায়োলজী/ফার্মেসি/এগ্রি কেমিস্ট্রি বিষয়ে ১ম শ্রেণির/সমতুল্য সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রি বা সংশ্লিষ্ট বিষয়ে ২য় শ্রেণি/সমতুল্য সিজিপিএ তে স্নাতক (সম্মান) ডিগ্রীসহ ২য় শ্রেণির/সমতুল্য সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রী বা সংশ্লিষ্ট বিষয়ে ৪ (চার) বছর মেয়াদি স্নাতক সম্মান ডিগ্রী বা কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রি।
  • কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে।
  • শিক্ষাজীবনের কোন স্তরে ৩য় শ্রেণি/বিভাগ/ সমরূপ সিজিপিএ/গ্রেড গ্রহণযোগ্য নয়।

পদের নাম: পরীক্ষক (পরীক্ষণ)- ফুড এন্ড ব্যাকটেরলজি- রসায়ন পরীক্ষণ উইং বেতন স্কেল ও গ্রেড: গ্রেড-০৯, ২২,০০০-৫৩,০৬০/- বয়স সীমা: ৩০ বছর

নিয়োগ যোগ্যতা:

  • কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে রসায়ন/ফলিত রসায়ন/ প্রাণ রসায়ন/ মাইক্রোবায়োলজী/ফার্মেসি/এগ্রি কেমিস্ট্রি বিষয়ে ১ম শ্রেণির/সমতুল্য সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রি বা সংশ্লিষ্ট বিষয়ে ২য় শ্রেণি/সমতুল্য সিজিপিএ তে স্নাতক (সম্মান) ডিগ্রীসহ ২য় শ্রেণির/সমতুল্য সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রী বা সংশ্লিষ্ট বিষয়ে ৪ (চার) বছর মেয়াদি স্নাতক সম্মান ডিগ্রী বা কেমিক্যাল/ফুড ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি।
  • কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে।
  • শিক্ষাজীবনের কোন স্তরে ৩য় শ্রেণি/বিভাগ/ সমরূপ সিজিপিএ/গ্রেড গ্রহণযোগ্য নয়।

পদের নাম: পরীক্ষক (পরীক্ষণ)- পুরকৌশল, পদার্থ- পদার্থ পরীক্ষণ উইং বেতন স্কেল ও গ্রেড: গ্রেড-০৯, ২২,০০০-৫৩,০৬০/- বয়স সীমা: ৩০ বছর

নিয়োগ যোগ্যতা:

  • কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ফিজিক্স/ অ্যাপ্লাইড ফিজিক্স এন্ড ইলেকট্রনিক্স বিষয়ে ১ম শ্রেণির/সমতুল্য সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রি বা সংশ্লিষ্ট বিষয়ে ২য় শ্রেণি/সমতুল্য সিজিপিএ তে স্নাতক (সম্মান) ডিগ্রীসহ ২য় শ্রেণির/সমতুল্য সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রী বা সংশ্লিষ্ট বিষয়ে ৪ (চার) বছর মেয়াদি স্নাতক সম্মান ডিগ্রী বা কিমিস্ট্রি/মেকানিক্যাল/মেটেরিয়াল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং/গ্লাস এন্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি।
  • কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে।
  • শিক্ষাজীবনের কোন স্তরে ৩য় শ্রেণি/বিভাগ/সমরূপ সিজিপিএ/গ্রেড গ্রহণযোগ্য নয়।

পদের নাম: পরীক্ষক (পরীক্ষণ) ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স- পদার্থ পরীক্ষণ উইং বেতন স্কেল ও গ্রেড: গ্রেড-০৯, ২২,০০০-৫৩,০৬০/- বয়স সীমা: ৩০ বছর

নিয়োগ যোগ্যতা:

  • কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ফিজিক্স / অ্যাপ্লাইড ফিজিক্স এন্ড ইলেকট্রনিক্স / কম্পিউটার বৎসর সায়েন্স এ ১ম শ্রেণির/সমতুল্য সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রি বা সংশ্লিষ্ট বিষয়ে ২য় শ্রেণি/সমতুল্য সিজিপিএ তে স্নাতক (সম্মান) ডিগ্রীসহ ২য় শ্রেণির/সমতুল্য সিজিপিএসহ স্নাতকোত্তর ডিগ্রী বা সংশ্লিষ্ট বিষয়ে ৪ (চার) বছর মেয়াদি স্নাতক সম্মান ডিগ্রী বা ইলেকট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স/ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি।
  • কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে।
  • শিক্ষাজীবনের কোন স্তরে ৩য় শ্রেণি/বিভাগ/সমরূপ সিজিপিএ/গ্রেড গ্রহণযোগ্য নয়।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (BST) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

০৬. পরীক্ষক (পরীক্ষণ) টেক্সটাইল- পদার্থ পরীক্ষণ উইং:

  • বেতন স্কেল ও গ্রেড: গ্রেড-০৯, ২২,০০০-৫৩,০৬০/-
  • বয়স সীমা: ৩০ বছর
  • নিয়োগ যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে।
  • শিক্ষা জীবনের কোন স্তরে ৩য় শ্রেণি/বিভাগ/ সমরুপ সিজিপিএ /গ্রেড গ্রহণযোগ্য নয়।

০৭। পরীক্ষক (মান)পাট ও বস্ত্র- মান উইং

০৮। পদের নাম: পরীক্ষক (মান)পাট ও বস্ত্র- মান উইং

  • বেতন স্কেল ও গ্রেড: গ্রেড-০৯ ২২০০০-৫৩০৬০/-
  • বয়স সীমা: ৩০ বৎসর
  • নিয়োগ যোগ্যতা: টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রি এবং কম্পিউটার ব্যবহারে দক্ষতা
  • শিক্ষা স্তর: ৩য় শ্রেণি/বিভাগ/সমরুপ সিজিপিএ/গ্রেড গ্রহণযোগ্য নয়

০৯। পদের নাম: পরীক্ষক (মেট্রোলজি, ভৌত) মেট্রোলজি উইং

  • বেতন স্কেল ও গ্রেড: গ্রেড-০৯ ২২০০০-৫৩০৬০/-
  • বয়স সীমা: ৩০ বৎসর
  • নিয়োগ যোগ্যতা:
    1. প্রথম শ্রেণি/দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ ৪ বছরের স্নাতক (সম্মান) বা ৪ বছর মেয়াদী সিভিল/মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স/কম্পিউটার/বস্তু ও ধাতব কৌশল বা মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি।
    2. শিক্ষা জীবনের কোন স্তরে তৃতীয় শ্রেণি/বিভাগ/সমরূপ সিজিপিএ/গ্রেড গ্রহণযোগ্য নয়।
  • ১০। পদের নাম: পরীক্ষক (মেট্রোলজি, রসায়ন) মেট্রোলজি উইং
  • বেতন স্কেল ও গ্রেড: গ্রেড-০৯ ২২০০০-৫৩০৬০/-
  • নিয়োগ যোগ্যতা:
    1. অর্থনীতি, গণিত, হিসাব বিজ্ঞান, পরিসংখ্যানে স্নাতকোত্তর ডিগ্রী।
    2. অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
    3. কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণী বা সমমানের Cumulative Grade Point Average (CGPA)-সহ স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রী, অথবা প্রকৌশলে স্নাতক ডিগ্রী।
  • শিক্ষা স্তর: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতি বা পরিসংখ্যান বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণী বা সমমানের Cumulative Grade Point Average (CGPA)-সহ স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রী অথবা অন্যূন দ্বিতীয় শ্রেণী বা সমমানের Cumulative Grade Point Average (CGPA)-সহ স্নাতক (সম্মান) ডিগ্রী; অথবা প্রকৌশলে স্নাতক ডিগ্রী।

সর্বমোট= ৫৯ টি পদ

এই পদে আবেদনপত্র দাখিলের সময় অনুমোদিত শর্তসমূহ নিম্নলিখিত মতে সংগ্রহ করতে হবে:

  1. বয়সসীমা:
    • আবেদনকারীর সর্বোচ্চ বয়সসীমা তারিখ ০৭-০৮-২০২৩ খ্রি. হতে ৩০ বছর।
    • মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার আবেদনকারীদের সর্বোচ্চ বয়সসীমা ৩২ (বত্রিশ) বছর পর্যন্ত শীতিলযোগ্য।
  2. পদ সংখ্যা: প্রার্থী যে কোন একটি পদে আবেদন করতে পারবেন।
  3. শিক্ষাগত যোগ্যতা: আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার বিষয়টি আবেদনে উল্লেখ করতে হবে।
  4. বিবাহিত মহিলা প্রার্থীদের ঠিকানা: বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে, স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে।

আবেদনপত্র দাখিলের সময়, উল্লিখিত শর্তসমূহ সাপেক্ষে সমস্ত আবশ্যক তথ্য ও দলিল সংগ্রহ করে সঠিকভাবে পূরণ করতে নিশ্চিত হতে হবে।

শিল্প মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

(৬) জাতীয়তা:

এই অংশে দেওয়া সমস্ত তথ্য ও কাগজপত্রের সত্যায়িত কপি সঠিকভাবে সংগ্রহ করতে আবেদনকারীকে নিশ্চিত হতে হবে।

অনলাইনে পুরণকৃত আবেদনপত্র/Applicants Copy ও প্রবেশপত্র: আবেদনপত্রটি অনলাইনে পূরণ করে সংরক্ষণ করতে হবে এবং অবশ্যই অন্তর্ভুক্ত প্রবেশপত্র সত্যায়িত কপি অথবা প্রবেশপত্র নম্বরটি প্রদত্ত পদক্ষেপের সময় প্রদর্শন করতে হবে।

সকল শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সনদ: সকল শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সনদের সত্যায়িত কপি দাখিল করতে হবে।

২টি কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি: ২টি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি সংরক্ষণ করতে হবে।

মৌখিক পরীক্ষার সময় অনুমতির কপি: সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীগণের জন্য, মৌখিক পরীক্ষার সময় অনুমতির কপি প্রদর্শন করতে হবে।

০১(এক) সেট সত্যায়িত ফটোকপি: লিখিত পরীক্ষায় উত্তীন প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময়, অতিরিক্ত ০১(এক) সেট সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

আবেদনকারীর জন্মনিবন্ধন সনদ, জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট: জন্মনিবন্ধন সনদ, জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট সত্যায়িত কপি দাখিল করতে হবে।

সরকারি সাক্ষরকারী কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র: সরকারি কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্রের সত্যায়িত কপি দাখিল করতে হবে।

মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার আবেদনকারীদের সংশ্লিষ্ট কোটার সনদপত্র: মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার আবেদনকারীদের সংশ্লিষ্ট কোটার সনদপত্র।

এই অধ্যায়ে, ব্যক্তিগত যোগ্যতা বা দক্ষতার সত্যায়িত বিবৃতি প্রদানের জন্য প্রার্থীদের জন্য নির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। যদি কেউ কোন ডিগ্রির সমমানে কোন শিক্ষাগত যোগ্যতা বা দক্ষতা অনুমান করে, তাহলে তাকে সেই শিক্ষাগত যোগ্যতার সমমান প্রমাণপত্র দেখাতে হবে, যা সম্পূর্ণ সত্যায়িত হতে হবে। এই প্রমাণপত্রটি সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদান করা হবে, এবং এর মূল এবং সত্যায়িত কপি সাক্ষাৎকার বোর্ডের সময় প্রদর্শন করতে হবে।

অন্যদিকে, প্রার্থী কর্তৃক মিথ্যা তথ্য বা দক্ষতার প্রমাণপত্র জাল দেখানো হলে বা পরীক্ষায় প্রমাণিত নকল বা অসদুপায়ে মান্যতা প্রাপ্ত হলে, সেই প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। যদি এই প্রতিবন্ধিত প্রার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকে, তাহলে তার প্রার্থিতা সরবরাহ করা হবে এবং যথাযথ আইনানুগ ব্যবস্থা সামনে যেতে পারে।

১০) নিয়োগ বিজ্ঞপ্তি এবং সংক্ষিপ্ত নির্দেশনা অন্যান্য শর্তাবলি ও আবেদন ফরমের সাথে প্রকাশিত হবে, এবং আবেদনকারীরা ওয়েবসাইট বা QR কোড মাধ্যমে আবেদন সম্পন্ন করতে পারবে। লিখিত, ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষার সময়সূচি এবং ফলাফল বিএসটিআই’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে, এবং এসএমএসের মাধ্যমে প্রার্থীদের সত্যাপন করা হবে।

১১) লিখিত এবং মৌখিক পরীক্ষায় টিএ/ডিএ প্রদান করা যাবে না।

১২) আবেদনকারীর যদি ফৌজদারি আদালত কর্তৃপক্ষে অভিযোগ করা থাকে বা তাকে কোন সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান থেকে বরখাস্ত করা হয়েছে এবং বরখাস্ত হওয়ার পর দুই বছর অতিক্রান্ত না হয়ে থাকে, তাহলে সে নিয়োগ জন্য যোগ্য বলে বিচার করা হবে না, তবে তার আবেদন গোপন থাকে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৩) আবেদনপত্রে কোন নাম, জন্মতারিখ বা অন্য ত্রুটি থাকলে তা সংশোধনের সুযোগ থাকবে না এবং ত্রুটির কারণে প্রার্থিতা বাতিল হবে।

১৪) নিয়োগ সংক্রান্ত সমস্ত বিধি-বিধান এবং নির্দেশনা সরকারের বিদ্যমান নীতিমালা অনুসরণ করতে হবে।

১৫) নিয়োগ পদের সংখ্যা পরিবর্তন বা বাতিল করার অধিকার কর্তৃপক্ষে সংরক্ষন করে।

১৬) পরীক্ষার সময়, পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

১৭) নিয়োগ সংক্রান্ত সকল বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

১৮) অনলাইনে আবেদনপত্র পূরণ সংক্রান্ত নিম্নলিখিত নির্দেশনাগুলি মেনে চলতে হবে:

  • আবেদনকারীদের আগ্রহী হলে, http://bsti.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদনপত্র পূরণ করতে হবে।
  • অনলাইন আবেদনপত্র পূরণের শুরুর তারিখ ও সময়: ০৭-০৮-২০২৩, সকাল ১০:০০ ঘটিকা।
  • অনলাইন আবেদনপত্র পূরণের শেষ তারিখ ও সময়: ০৫-০৯-২০২৩, বিকাল ০৫:০০ ঘটিকা।
  • উক্ত সময়সীমার মধ্যে, প্রার্থীদের User ID প্রাপ্তির সাথে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দেয়া হবে।
  • অনলাইন আবেদনপত্রে ছবি (300×300 পিক্সেল, সাইজ 100kb) এবং স্বাক্ষর (300×80 পিক্সেল, সাইজ 60kb) স্ক্যান করে আপলোড করতে হবে।
  • আবেদনপত্রে পূরণকৃত তথ্য সঠিক এবং সত্যবাদী হতে হবে, কারণ এই তথ্যগুলি পরবর্তীতে সকল কার্যক্রমে ব্যবহৃত হবে।
  • পরীক্ষার জন্য পূরণকৃত অনলাইন আবেদনপত্রের একটি প্রিন্টকপি সংরক্ষণ করতে হবে এবং মৌখিক পরীক্ষায় এটি জমা দিতে হবে।
(ঙ) অনলাইনে আবেদনের নিয়মাবলী ও পরীক্ষার ফি প্রদান:

অনলাইনে আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনানুসারে ছবি এবং স্বাক্ষর upload করে আবেদনপত্র Submit করার পর, ছবিসহ Application Preview দেখা যাবে। আবেদনপত্রে কোন তথ্য ভুল থাকলে বা অস্পষ্ট ছবি (সম্পূর্ণ কালো/সম্পূর্ণ সাদা/ঘোলা/ঘষা মাজা) থাকলে আবেদন ফি জমা দিয়ে থাকলেই কেবল পুনরায় (ওয়েবে) আবেদন করতে পারবেন। অবশ্যই নোটিশ করা যাচ্ছে যে, আবেদন ফি জমাদানের পরে কোন পরিবর্তন/পরিমার্জন/পরিবর্ধন গ্রহণযোগ্য নয়। এছাড়া, আবেদন ফি জমা দিনার আগে, প্রার্থীকে নিজে উল্লিখিত “Applicant’s Copy” তে সঠিক তথ্য, সাম্প্রতিক তোলা রঙিন ছবি, নির্ভুল তথ্য এবং স্বাক্ষর যোগ করে আপলোড করতে হবে। এর সঠিকতা এবং তথ্যাদির নিশ্চিততা অনুমোদন প্রাপ্তির পরে আবেদন ফি জমা দিতে হবে।

নোট: আবেদনফরমে ছবির সাইজ 100kb এবং স্বাক্ষরের সাইজ 60kb হতে হবে।

পরীক্ষার ফি প্রদানের পদ্ধতি:
  • পূর্ণ অনলাইন আবেদনপত্র সাবমিট করার পর, আবেদনপত্রে উল্লিখিত আইডি (User ID) দিয়ে প্রার্থীকে আবেদন ফি প্রদান করতে হবে।
  • প্রার্থীকে আবেদনপত্র সাবমিট করার সময় প্রাপ্ত আইডি (User ID) ব্যবহার করে যে কোন Teletalk pre-paid mobile নম্বরে ০২ (দুই) টি SMS পাঠাত
i. SMS এর নিয়মাবলী:

প্রথম SMS: BSTI User ID লিখে 16222 নম্বরে Send করতে হবে। উদাহরণ: BSTI ABCDEF

উত্তর SMS: আপনার আবেদনকারীর নাম, Tk. 667/556 আবেদন ফি হতে মোবাইল অপারেটর ব্যতীত দ্বিতীয় ম্যাসেজ চার্জ হবে। আপনার পিন নম্বর হল: XXXXXXXXXXX (এই নম্বরটি আপনি ফি প্রদানের জন্য ব্যবহার করতে পারবেন)। ফি প্রদানের জন্য “BSTIYesPIN” লেখে 16222 নম্বরে একটি SMS প্রেরণ করুন।

ii. দ্বিতীয় SMS:

প্রার্থী অনুমোদিত প্রদানকৃত ফির পরিপ্রেরণ এর জন্য দ্বিতীয় SMS প্রেরণ করতে হবে।

  • প্রথমে, প্রার্থীকে BSTI Yes PIN লিখে 16222 নম্বরে একটি SMS প্রেরণ করতে হবে। উদাহরণস্বরূপ: BSTI Yes XXXXXXXXXX (এখানে XXXXXXXXXX হলো আপনার প্রাপ্ত PIN)।
  • প্রার্থী এই SMS প্রেরণ করার পর, তাকে একটি উত্তর এসে যাবে যেখানে বলা থাকবে: “Congratulations [প্রার্থীর নাম], Payment completed successfully for BSTI Application for post [পোস্টের নাম] User ID is ([প্রার্থীর User ID]) and Password ([প্রার্থীর Password])”।

প্রার্থীকে এই Password সংরক্ষণ করতে হবে, কারণ এই Password টি তার প্রবেশপত্র (Admit Card) ডাউনলোড করার সময় প্রয়োজন হবে।

এই প্রক্রিয়া অনুসরণ করে প্রার্থীগণ অনলাইনে আবেদনপত্র পূরণ এবং পরীক্ষার ফি প্রদান করতে পারবেন।

(চ) প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://bsti.teletalk.com.bd ওয়েবসাইটে অথবা বিএসটিআই কার্যালয়ের website: www.bsti.gov.bd এ এবং প্রার্থীর মোবাইল ফোনে SMS এর মাধ্যমে (শুধু যোগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানো হবে। Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

(ছ) SMS এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সংবলিত প্রবেশপত্র প্রার্থী ডাউনলোড পূর্বক প্রিন্ট (সম্ভব হলে রশিন) করে নিবেন। প্রার্থী এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সময়ে অবশ্যই প্রদর্শন করবেন।

(জ) শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID এবং Password পুনরুদ্ধার করতে পারবেন।

i. User ID জানা থাকলে BSTI Help User User ID & Send to 16222. উদাহরণ: BSTI Help User ABCDEF & Send to 16222.

ii. PIN Number জানা থাকলে BSTI Help PIN PIN No & Send to 16222. উদাহরণ: BSTI Help PIN 12345678 & send to 16222

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (শিল্প মন্ত্রণালয়) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

Previous articleকোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
Next articleবাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ময়মনসিংহ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here