শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট
স্মারক নং-রেজিঃ/০৪(৮৫২)/৫/৫৫
নিয়োগ বিজ্ঞপ্তি
তারিখ : ২৩/০৭/২023

ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য সহযোগী অধ্যাপকের ০১(এক)টি স্থায়ী পদে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট-এর ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য সহযোগী অধ্যাপকের ০১(এক)টি স্থায়ী পদে শিক্ষক নিয়োগের লক্ষ্যে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের কাছ থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। বেতন স্কেল ও গ্রেড : ৫০,০০০-৭১২০০/- (গ্রেড-৪)
যোগ্যতা ও অভিজ্ঞতা: যোগ্যতা ও অভিজ্ঞতার কপি এবং অভিজ্ঞতা ও প্রকাশনা সম্পর্কিত তথ্য ছক বিশ্ববিদ্যালয়ের ডেসপ্যাচ থেকে সরাসরি সংগ্রহ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.sust.edu) থেকেও ডাউনলোড করা যাবে।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক-০২-০৮-২০২৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট
ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ
স্থায়ী অধ্যাপক নিয়োগে আহ্বান
বাংলাদেশের প্রকৃত নাগরিকদের কাছে,

আমরা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট-এর ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে সহযোগী অধ্যাপকের একটি স্থায়ী পদের জন্য দরখাস্ত আহ্বান করছি। এই অভ্যন্তরীণ পদে আপনির সাহায্যে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার সুযোগ তৈরি করতে চাই।

চুক্তির শর্তাদি:

– বেতন স্কেল ও গ্রেড: ৫০,০০০-৭১২০০/- (গ্রেড-৪)

– আবেদনের সর্বশেষ সময়: ০৭ সেপ্টেমবর ২০২৩।

যোগ্যতা ও অভিজ্ঞতা:

আবেদনকারীদের উচ্চতর শিক্ষাগত যোগ্যতা ও যেসব অভিজ্ঞতা এবং প্রকাশনা রয়েছে, সেগুলির নকল সাথে জমা দিতে হবে। এছাড়াও, আপনি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.sust.edu) থেকে এই তথ্যগুলি ডাউনলোড করতে পারবেন।

আবেদন জমা দেওয়ার ঠিকানা:

মো: ফজলুর রহমান

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট

স্মারক নং-রেজিঃ/০৪(852)/৫/৬৫৫

আমরা আপনার সক্ষমতা এবং ইচ্ছাশক্তির জন্য অপেক্ষায় আছি। আপনির আবেদনটি যাচাই এবং প্রক্রিয়াজাতকরণের পর, আমরা আপনাকে আমাদের নির্ধারিত সময়সীমার মধ্যে অবহিত করব।

আমাদের বিশ্ববিদ্যালয়ে যোগদানের সুযোগ আপনাকে অপেক্ষায় রয়েছে।

ধন্যবাদ,

আবেদন জমা দেওয়ার জন্য উল্লিখিত ডকুমেন্টগুলি সংগ্রহ করতে আপনার যত্ন নেওয়া উচিত। এই ডকুমেন্টগুলি আপনার আবেদনের প্রস্তাবনা এবং যোগ্যতা সনাক্ত করার জন্য প্রয়োজনীয়।

  1. সকল সনদপত্র ও ট্রান্সক্রিপ্ট বা মার্কসীটের ফটোকপি: এই ডকুমেন্টগুলি আপনার শিক্ষাগত যোগ্যতা সনাক্ত করতে আবশ্যক। আপনার প্রাপ্ত ডিগ্রির সনদপত্র, মার্কসীট, ট্রান্সক্রিপ্ট এবং অন্যান্য শিক্ষাগত সনদপত্রের ফটোকপি যোগ করতে বলা হয়।
  2. সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি ৪ কপি: আপনার আবেদনপত্রের সাথে সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবির কপি ৪ টি যোগ করতে হবে।
  3. চাকুরীতে নিয়োজিত প্রার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্র: আপনি যদি অন্য চাকুরীতে নিয়োজিত থাকেন, তবে তার ক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমতিপত্র সংযোজন যা দেখায় যে আপনি বর্তমানে অন্য চাকুরীতে নিয়োজিত আছেন।
  4. বিজ্ঞাপনে উল্লেখিত নির্ধারিত মূল্যের MICR ব্যাংক ড্রাফট/পে অর্ডার: আপনার আবেদনের মূল্য পরিশোধের জন্য যেসব পদক্ষেপ নিতে হবে, তা সহায়ক ডকুমেন্ট সংযোজন করা গুরুত্বপূর্ণ।
  5. জাতীয় পরিচয়পত্রের ফটোকপি কিংবা জন্মনিবন্ধন সনদের ফটোকপি: যদি আপনার জাতীয় পরিচয়পত্র না থাকে, তবে জন্মনিবন্ধন সনদের ফটোকপি সংযোজন।
  6. পূর্বতন অভিজ্ঞতা উল্লেখকারীদের ক্ষেত্রে অভিজ্ঞতার স্বপক্ষে প্রমানপত্র: আপনি যদি আগে কোনও অবস্থানে অধ্যয়ন করেন অথবা কাজ করেন, তবে সেই সময়ের অভিজ্ঞতার স্বপক্ষে প্রমানপত্র সংযোজন যাতে আপনার অভিজ্ঞ
উল্লিখিত শর্তাবলী এবং জ্ঞাতব্যসমূহ প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা সরবরাহ করে। এই তথ্যগুলি আপনি নিজে অনুসরণ করার জন্য উপযুক্ত হবে:
  1. আবেদন ফরম জমা দেওয়ার পদ্ধতি: আপনাকে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন দাখিল করতে হবে। ফরমটি অফিস চলাকালীন রেজিস্ট্রার দপ্তর থেকে সরাসরি অথবা ডাকটিকেট ব্যবহার করে নিজ ঠিকানা সম্বলিত খাম পাঠাতে পারবেন।
  2. আবেদনের মূল্য পরিশোধ: প্রয়োজন হলে পদের জন্য আবেদন ফি পরিশোধ করতে হবে, যা ব্যাংকের ড্রাফট বা পে-অর্ডার দ্বারা করা যেতে পারে। এই প্রয়োজনীয় টাকার অনুমতির সাথে প্রয়োজনীয় সাপ্লিমেন্টারি ডকুমেন্টগুলি সংযোজন করতে বলা হচ্ছে।
  3. আবেদনের ডকুমেন্ট সম্প্রসারণ: আপনার শিক্ষাগত যোগ্যতা, ছবি, প্রার্থীদের অনুমতিপত্র (যদি প্রযোজ্য), ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের মূল কপি, এবং আবেদনের হার্ড কপি সহ ১১ সেট দরখাস্তের সম্প্রসারণ করতে হবে।
  4. আবেদনের স্থান এবং সময়: আবেদন জমা দেওয়ার সঠিক স্থান এবং সময় সম্বলিত প্রার্থীদের তথ্য প্রদান করা হয়েছে।
উল্লিখিত শর্তাবলী এবং জ্ঞাতব্যগুলি পরিপূর্ণভাবে মেনে আপনি আবেদন দাখিল করতে পারবেন। আবেদন সম্পর্কিত যে কোন আরও তথ্য প্রাপ্ত করতে আপনি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অথবা সংশ্লিষ্ট ঠিকানা থেকে নথি করতে পারেন।

প্রার্থীদের সহযোগী অধ্যাপক পদে নিয়োগ বা আপগ্রেডেশন সম্পর্কিত যোগ্যতা এবং অভিজ্ঞতা নিম্নলিখিত সুযোগ-সুবিধা সংক্ষেপে উল্লেখ করা হয়েছে:

  1. শিক্ষকতার অভিজ্ঞতা: প্রার্থীদের সহযোগী অধ্যাপক পদে নিয়োগ বা আপগ্রেডেশনের জন্য প্রাপ্ত স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। তারিখ সম্প্রসারণের সময় সহযোগী অধ্যাপক হতে প্রার্থীর মোট উপস্থিত স্নাতক শিক্ষকতা স্নাতকোত্তর পর্যায়ে কমপক্ষে ১৫ (পনের) বছর হতে হবে।
  2. অধ্যাপকের অভিজ্ঞতা: প্রার্থীর অধ্যাপক হতে প্রাপ্ত অভিজ্ঞতা প্রযুক্তি বিজ্ঞান এবং গবেষণা প্রতিষ্ঠানে থাকতে হবে। প্রার্থীর মোট অধ্যাপক অভিজ্ঞতা অত্র বিশ্ববিদ্যালয়ে বা সক্রিয় চাকুরীর অভিজ্ঞতার ৫০% সময়কালের সময় থাকতে হবে, অর্থাৎ কমপক্ষে ১১ (এগার) বছর।
  3. প্রকাশনা সংখ্যা: প্রার্থীদের সহযোগী অধ্যাপক হতে প্রাপ্ত অধ্যাপক অভিজ্ঞতা সম্পর্কে উল্লিখিত ২ (দুই) টি প্রকাশনা থাকতে হবে। প্রকাশনা বিজ্ঞান ও গবেষণা ক্ষেত্রে হতে পারে।
  4. রেয়াত সুবিধা: প্রার্থী যদি সহযোগী অধ্যাপক হতে নির্বাচিত হন এবং প্রাপ্ত অধ্যাপক অভিজ্ঞতার মধ্যে প্রধান গবেষক হিসেবে উল্লিখিত ২ (দুই) টি প্রকাশনায় প্রধান গবেষক হবে, তাহলে প্রার্থীকে সর্বোচ্চ ১ (এক) বছর রেয়াত সুবিধা প্রদান করা হবে।

উল্লিখিত যোগ্যতা এবং অভিজ্ঞতা অনুসারে, প্রার্থীদের প্রাপ্ত অধ্যাপক অভিজ্ঞতা, গবেষণা সংখ্যা এবং অন্যান্য বৈশিষ্ট্যের উপর নিয়োগ বা আপগ্রেডের সিদ্ধান্ত নিয়ে নিয়োগ

উল্লিখিত যোগ্যতা এবং অভিজ্ঞতা অনুসারে, প্রার্থীদের সহযোগী অধ্যাপক পদে নিয়োগ বা আপগ্রেডেশনের সিদ্ধান্ত নেওয়া হবে। এই সমস্ত যোগ্যতা ও অভিজ্ঞতার উপর নির্ভর করে পদ নিয়োগ বা আপগ্রেডেশনের সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রার্থীদের বিশ্ববিদ্যালয়/ ইনষ্টিটিউট থেকে পিএইচ.ডি বা সমমান ডিগ্রীসহ ৭ (সাত) বছরের স্নাতক (সম্মান) বা স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষকতার/ স্বীকৃত গবেষণা প্রতিষ্ঠানে গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। তন্মধ্যে কমপক্ষে ৩ (তিন) বছর (১ (এক) বছর অত্র বিশ্ববিদ্যালয়ে সক্রিয় চাকুরির অভিজ্ঞতা” অথবা স্ব-স্ব ক্ষেত্রে অত্র বিশ্ববিদ্যালয়ে নূন্যতম মোট অভিজ্ঞতার ৫০% সময়কাল সক্রিয় চাকুরীর অভিজ্ঞতাসহ) সহকারী অধ্যাপক পদে শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। সহকারী অধ্যাপক হিসেবে ২ (দুই) টি প্রকাশনাসহ প্রার্থীর কমপক্ষে ৩(তিন) টি প্রকাশনা থাকতে হবে। খ্যাতনামা প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত মৌলিক গবেষণা গ্রন্থ/ বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যপুস্তক/ বুক চ্যাপটার হিসাবে গ্রহণ করা যায় এমন গ্রন্থ/ বুক চ্যাপটার একটি গবেষণা প্রবন্ধের সমতুল্য বলে বিবেচিত হবে, তবে এ ধরণের প্রকাশনা একটির বেশি বিবেচিত হবে না।

যে সকল প্রার্থী পাবলিক বিশ্ববিদ্যালয়/ ইনষ্টিটিউট থেকে পিএইচ.ডি বা সমমান ডিগ্রী নিয়ে এ বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে যোগদান করেছেন, তাঁদের ন্যূনতম ৫ (পাঁচ) বছর (১ (এক) বছর অত্র বিশ্ববিদ্যালয়ে সক্রিয় চাকুরির অভিজ্ঞতা অথবা স্ব-স্ব ক্ষেত্রে অত্র বিশ্ববিদ্যালয়ে নূন্যতম মোট অভিজ্ঞতার ৫০% সময়কাল সক্রিয় চাকুরীর অভিজ্ঞতাসহ) শিক্ষকতার/ স্বীকৃত গবেষণা প্রতিষ্ঠানে গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। তার মধ্যে কমপক্ষে ৩ (তিন) বছর সহকারী অধ্যাপক পদে শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। সহকারী অধ্যাপক হিসেবে ২ (দুই) টি প্রকাশনাসহ প্রার্থীর কমপক্ষে ৩(তিন) টি প্রকাশনা থাকতে হবে। খ্যাতনামা প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত মৌলিক গবেষণা গ্রন্থ/ বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যপুস্তক/ বুক চ্যাপটার হিসাবে গ্রহণ করা যায় এমন গ্রন্থ/ বুক চ্যাপটার একটি গবেষণা প্রবন্ধের সমতুল বলে বিবেচিত হবে, তবে এ ধরণের প্রকাশনা একটির বেশি বিবেচিত হবে না।

এই ধরনের একটি সংক্ষিপ্ত সারণি এবং মূল বিষয়গুলি নিম্নে প্রদত্ত হল:
  • পদ যোগ্যতা: প্রার্থীদের বিশ্ববিদ্যালয়/ইনষ্টিটিউট থেকে পিএইচ.ডি বা সমমান ডিগ্রী নিয়ে প্রভাষক পদে যোগদান করতে হবে। পদের জন্য ন্যূনতম ৬ (ছয়) বছরের অভিজ্ঞতা দরকার, তবে ন্যূনতম যোগ্যতা অর্জনের ক্ষেত্রে পিএইচ.ডি ডিগ্রী বা অন্য কোন ডিগ্রী থাকলে ৭ (সাত) বছরের অভিজ্ঞতা থাকতে পারে।
  • সহকারী অধ্যাপক পদে যোগদানের সময়সীমা: যত্ন করে দেখা যায়, প্রস্তাবিত প্রার্থীর সহকারী অধ্যাপক পদে যোগদান করার সময়সীমা ন্যূনতম ৬ (ছয়) বছর। পিএইচ.ডি ডিগ্রী বা অন্য কোন ডিগ্রী ব্যবহার করতে হলে ৭ (সাত) বছর অভিজ্ঞতা থাকতে পারে।
  • অভিজ্ঞতা প্রমাণপত্র: প্রার্থীর ন্যূনতম ৩ (তিন) বছর প্রয়োজন একটি প্রমাণপত্র দ্বারা যা তার অভিজ্ঞতা প্রমাণিত হবে। যেমন, যদি সহকারী অধ্যাপক পদে যোগদানের জন্য ন্যূনতম ৩ (তিন) বছর অভিজ্ঞতা প্রয়োজন তাহলে প্রমাণপত্র সাবমিট করতে হবে যা তার সাক্ষ্যপত্র সহ অভিজ্ঞতা প্রমাণ করবে।
  • প্রকাশনা: প্রার্থীর সহকারী অধ্যাপক পদে যোগদানের জন্য ন্যূনতম ২ (দুই) টি প্রকাশনা প্রয়োজন। এই প্রকাশনাগুলির মধ্যে ন্যূনতম ৩ (তিন) টি প্রকাশনা সহ হতে হবে, যত্ন করে দেখা যায়, পিএইচ.ডি ডিগ্রী বা অন্য কোন ডিগ্রী থাকলে সহকারী অধ্যাপক পদে যোগদান করতে ন্যূনতম ২ (দুই) টি প্রকাশনা প্রয়োজন।
  • গবেষণা প্রতিষ্ঠানে অভিজ্ঞতা: প্রার্থীর এই বিশেষ পদে যোগদান করার জন্য গবেষণা প্রতিষ্ঠানে আগ্রহশীলতা থাকতে
এই বিশেষ বিবরণগুলি মূলত প্রদত্ত তথ্যগুলি পুনরাবৃত্তি করে এবং নিম্নলিখিত সম্পর্কিত বিষয়গুলি উল্লেখ করে:
  • অভিজ্ঞতা সময়কাল বিভিন্ন ধরনে: প্রার্থীর সক্ষমতা যাচাই করতে, বিভিন্ন প্রকারের বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানের অভিজ্ঞতা সময়কাল নির্ধারণ করা হয়েছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতার সময়কাল পূর্ণ অভিজ্ঞতা (১০০%) হিসাবে গণ্য হবে, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতার সময়কাল কিন্তু ৭৫% হিসাবে গণ্য হবে, সব ধরণের অভিজ্ঞতার সর্বোচ্চ সীমা থাকবে (যেমন, ৪ বছর পর্যন্ত)। আরও সীমাবদ্ধতা গতির চাকরিতে সক্ষম হওয়ার সময়কাল গ্রহনযোগ্য হবে না, যেমন খণ্ডকালীন চাকুরীর অভিজ্ঞতা।
  • সক্রিয় চাকুরির অভিজ্ঞতা: সক্রিয় চাকুরি হলে প্রত্যক্ষ শিক্ষকতা, শিক্ষাছুটি, স্যাবাটিকল ছুটি, পোস্ট ডক ছুটি সহ অভিজ্ঞতার সময়কাল গণ্য হবে।
  • প্রকাশনা প্রমাণপত্র: প্রতিটি প্রকাশনা একটি প্রবন্ধের সমতুল্য হিসাবে গণ্য হবে। প্রকাশনা এখানে দেশে এবং বিদেশে স্বীকৃত পীর রিভিউ জার্নালে প্রকাশ।
Previous articleবাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ময়মনসিংহ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
Next articleঅতিরিক্ত জেলা ও দায়রা জজ, ৩য় আদালত-এর কার্যালয়, পাবনা-নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here